বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৪ পূর্বাহ্ন

বেতাগীতে দায়সারাভাবে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত : অধিকাংশ স্টল খালি

বেতাগী (বরগুনা) প্রতিনিধি:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২
  • ৫৭৮৮ বার পঠিত

৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা বরগুনার বেতাগীতে সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে মাঠে অনুষ্ঠিত হয়েছে।

তবে সারাদেশের ন্যায় অনুষ্ঠিত হলেও বেতাগীতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার ব্যর্থতা, খামখেয়ালিপনায় দায়সারাভাবে অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার বিকেলে পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সরেজমিনে দেখা গেছে, ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলায় উপজেলার ৩২ টি শিক্ষা প্রতিষ্ঠানে চিঠি প্রদান করলেও মেলায় মাত্র ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহন করে। গত শনিবার সকালে এ মেলার উদ্ধোধন করা হয়।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রত্যেক প্রতিষ্ঠান থেকে ডিজিটাল ব্যানার এবং আনুষঙ্গিক খরচ বাবদ ১০০০ টাকা করে নেয়। অথচ বিজ্ঞান মেলায় সকল খরচ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় বহন করেছে। শিক্ষা কর্মকর্তার ব্যর্থতা এখানে শেষ নয়। বিজ্ঞান মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক শিক্ষার্থীদের প্রর্দশনী উপস্থাপনেরক্ষেত্রেও অনিয়ম হয়েছে।

জানা গেছে, বিজ্ঞান মেলায় প্রর্দশিত উদ্ধাবনী বিষয়গুলো দক্ষ বিচারকদের মাধ্যমে ফলাফলের সিদ্ধান্ত নেয়া হলেও শিক্ষা কর্মকর্মতা একক সিদ্ধান্তে ফলাফল পরিবর্তন করে নিজের মনগড়া কিছু শিক্ষা প্রতিষ্ঠানে পুরস্কার দেয়া হয়েছে।

শিক্ষা কর্মকর্তার এমন সিদ্ধান্তে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া শিক্ষক ও শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন। পুরস্কার বিতরণ সভায় একাধিক শিক্ষার্থীরা জানান, বিজ্ঞান মেলায় স্টলে উদ্ধাবনী বিষয় নিয়ে পুরস্কার দেওয়ার ক্ষেত্রে শিক্ষা কর্মকর্তা পক্ষপাতিত্ব করেছেন।’

গতকাল রবিবার পুরস্কার বিতরণী সভায় যাদের উপস্থিত থাকার কথা ছিলো বা উপজেলা প্রশাসনের গুরুত্বপূর্ণ কোন ব্যক্তি উপস্থিত ছিলেন না।

এবিষয় একাধিক শিক্ষক বলেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দুর্নীতি, অনিয়ম, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মচারি নিয়োগে কমিটির সাথে সমন্বয় করে ঘুষ বানিজ্যে লিপ্ত। তার এ অনিয়মের বিষয় নিয়ে স্থানীয় সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমনের সাথে আলাপ আলোচনা করার পরামর্শ দেন।’

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুর রহমান বলেন, বিজ্ঞান মেলায় যারা উপস্থিত হয়নি, তাদের বিরুদ্ধে কারণ দর্শানো নোটিশ প্রদান করা হবে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুহৃদ সালেহীন বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এরপর সত্যতা প্রমানে ব্যাবস্থা নেওয়া হবে।’

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..