বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
তাড়াইলে বাংলাদেশ খেলাফত মজলিসের মতবিনিময় সভা অনুষ্ঠিত গণতন্ত্র ও বিএনপি সমার্থক শব্দ : বিএনপি মহাসচিব প্রধান উপদেষ্টার সাথে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ জনগণের সঙ্গে থেকে বিশ্বাস ও ভালোবাসা অর্জন করুন : তারেক রহমান জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিল থেকে একশ’ কোটি টাকার অনুদান ২শ’ কোটি ডলারের বেশি নতুন সহায়তার প্রতিশ্রুতি বিশ্বব্যাংকর পটুয়াখালীর মির্জাগঞ্জের মহাসড়ক যেন মরণ ফাঁদ, দেখার যেন কেউ নেই মুরাদনগরে গোমতীর নদীর পানি কমার সাথে সাথে ভাঙনে দিশেহারা মানুষ মির্জাগঞ্জে ইউপি সদস্যের দাপট পটুয়াখালী লাউকাঠীতে যুবদলের নেতার বসত বাড়িতে হামলা, লুটপাটের অভিযোগ

পরিবেশ উপদেষ্টার নির্দেশে কমানো হলো বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ মূল্য

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫৭৫৫ বার পঠিত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের বিশেষ নির্দেশে রাজধানীর মিরপুরে অবস্থিত জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। গতকাল বুধবার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।
জাতীয় উদ্ভিদ উদ্যানে ১২ বছরের বেশি বয়সীদের জনপ্রতি প্রবেশ মূল্য ছিলো ১০০ টাকা। এটি কমিয়ে ৩০ টাকা করা হয়েছে । ১২ বছরের নিচে জনপ্রতি প্রবেশ মূল্য ছিলো ৫০ টাকা। বর্তমানে ৬-১২ বছর বয়সীদের প্রবেশ মূল্য নির্ধারন করা হয়েছে ১৫ টাকা এবং ০-৫ বছর বয়সী শিশুরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে।
শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত ১শ’ জন পর্যন্ত শিক্ষার্থীর জন্য দলগত মূল্য ১ হাজার টাকা এবং ১০১-২০০ জনের দল হলে প্রবেশ মূল্য ১ হাজার ৫শ’ টাকা। বিদেশী পর্যটকদের জন্য জনপ্রতি প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ৫শ’ টাকা বা সমপরিমাণ ডলার।
এছাড়া, উদ্যানে প্রাতঃভ্রমণের জন্য একজনের  বার্ষিক প্রবেশ কার্ডের মূল্য  ৫শ’ টাকা নির্ধারণ করা হয়েছে। নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত সকাল ৬টা ৩০ মিনিট থেকে ৯টা ৩০ মিনিট পর্যন্ত এবং এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত কার্ডধারীগণ বোটানিক্যাল গার্ডেনে প্রাতঃভ্রমণ করতে পারবেন। কার্ড হারালে বা নবায়নের জন্য ২শ’ টাকা দিয়ে নতুন কার্ড নিতে হবে। জনস্বার্থে জারিকৃত প্রজ্ঞাপনটি অবিলম্বে কার্যকর হবে।
উল্লেখ্য, এরআগে ২১ এপ্রিল ২০২৪ তারিখে বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ মূল্য পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হলে জনসাধারণ তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন। জনগণের প্রতিক্রিয়া বিবেচনা করে মন্ত্রণালয়ের উপদেষ্টা বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ মূল্য পুনরায় নির্ধারণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..