শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেতাগীতে বিএনপি’র আনন্দ মিছিলে হামলার অভিযোগে মামলা বেতাগীতে ভোক্তা অধিকারের অভিযানে পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা পটুয়াখালী হোমিওপ্যাথিক কলেজের ডা. ফিরোজ আহমেদের বিরুদ্ধে অভিনব কৌশলে অধ্যক্ষের চেয়ার দখলের অভিযোগ প্রবাসীর থেকে ১০ লক্ষ টাকা ও দামি গাড়ি নিয়ে কেয়ারটেকার পলাতক, মামলায় ধীরগতি বেতাগীতে চতুর্থ শ্রেনীর ছাত্রীর আত্মহত্যা নির্বাচনের সময় কর্মকর্তাদের জবাবদিহি নিশ্চিত করা চাই : ড. সাখাওয়াত দুর্গাপূজা উপলক্ষে প্রধান উপদেষ্টার ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন কালো টাকায় সাবেক যুগ্মসচিব নিশীথ কুমার সরকারের সম্পদের পাহাড়! বিভিন্ন খাতে ব্যাপক দুর্নীতির অভিযোগ শৌজালিয়া ইউপি চেয়ারম্যান রিপনের বিরুদ্ধে বামনায় বিভিন্ন পূজা মন্ডপে চলছে দূর্ঘা উৎসব

সাংবাদিকদের বিরুদ্ধে মানহানী মামলা প্রত্যাহারের দাবী ডিআরইউর

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫৭৬২ বার পঠিত
অবিলম্বে দেশ টিভি ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাংবাদিকদের বিরুদ্ধে ওরিয়ন গ্রুপের করা মানহানী মামলা প্রত্যাহারের দাবী জানিয়েছেন সাংবাদিক নেতারা।
আজ রোববার (২৯ সেপ্টেম্বর, ২০২৪) দুপুরে ডিআরইউ আয়োজিত এই মানববন্ধনে নেতারা বলেন, ওরিয়ন গ্রুপের দূর্নীতি নিয়ে প্রতিবেদন করায় সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এটা গ্রহনযোগ্য নয়। সংক্ষুদ্ধ ব্যক্তি চাইলে প্রেস কাউন্সিলে অভিযোগ করে প্রতিকার চাইতে পারেন। তা না করে মামলা করা গণমাধ্যমর কন্ঠরোধ করার অপচেস্টা মাত্র। অবিলম্বে হত্যা মামলাও প্রত্যাহার করা না হলে কঠোর আন্দোলন কর্মসূচি দেয়ার কথাও বলেন তারা।
প্রধান অতিথির বক্তব্যে ঢাকা সাংবাদিক ইউনিয়ন- ডিইউজের সভাপতি শহিদুল ইসলাম বলেন, দূর্নীতিবাজদের বিরুদ্ধে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করাই সাংবাদিকের কাজ। মামলা করে, তলব করে গণমাধ্যমের কন্ঠ রোধ করা যাবে না। আমরা সাংবাদিকদের পাশে সবসময় আছি। প্রতিবেদন প্রকাশের জেরে কোনো সাংবাদিককে তলব করা যায় না। দেশ থেকে দূর্নীতি নির্মূল করতে হলে দূর্নীতিবাজদের বিরুদ্ধে বেশি করে প্রতিবেদন করতে হবে। এই মামলা খারিজ করে দিতে আদালতের প্রতি আহ্বান জানান তিনি।
সভাপতির বক্তব্যে ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ বলেন, সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করে হয়রানী করা হচ্ছে। সংবাদ প্রকাশের জেরে মানহানী মামলা ও তলব করা স্বাধীন সাংবাদিকতার অন্তরায়। এছাড়া হত্যা মামলাও হচ্ছে। যারা জড়িত নয় তাদেরকে মামলা থেকে অব্যাহতি দেয়ার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।
দেশ টিভির সাংবাদিক ফারুক হোসেনসহ ২ জনের বিরুদ্ধে ৭শ কোটি টাকা এবং ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাংবাদিক মাহমুদ শরীফসহ ৩ জনের বিরুদ্ধে ১ হাজার কোটি টাকার মানহানী মামলা করেছে ওরিয়ন গ্রুপ। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য ও দৈনিক কালবেলার জ্যেষ্ঠ প্রতিবেদক জাকির হোসেন লিটনকে সংবাদ প্রকাশের জেরে তলব করা হয়েছে। সাংবাদিকদের বিরুদ্ধে মানহানী মামলা ও সংবাদ প্রকাশের জেরে তলবের প্রতিবাদ জানাতে ডিআরইউ চত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।
মানববন্ধনে ডিআরইউ সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহর সঞ্চালনায় বক্তব্য রাখেন, ডিআরইউ সাধারণ সম্পাদক মহি উদ্দিন, সহ-সভাপতি শফিকুল ইসলাম শামীম, অর্থ সম্পাদক মো: জাকির হুসাইন, দপ্তর সম্পাদক রফিক রাফি, নারী বিষয়ক সম্পাদক মাহমুদা ডলি, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুশান্ত কুমার সাহা, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম (রাশিম মোল্লা), সাংস্কৃতিক সম্পাদক মো. মনোয়ার হোসেন ও কল্যাণ সম্পাদক মো: তানভীর আহমেদ, কার্যনির্বাহী সদস্য সাঈদ শিপন, মুহিববুল্লাহ মুহিব, দেলোয়ার হোসেন মহিন ও মো: শরীফুল ইসলাম।
আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের ভারপ্রাপ্ত মহাসচিব বাছির জামাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খুরশিদ আলম, ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের সাবেক সভাপতি শারমীন রিনভী, ল রিপোর্টার্স ফোরামের সাবেক সভাপতি শামীমা আক্তার, ডিআরইউর সাবেক নারী বিষয়ক সম্পাদক তাপসী রাবেয়া আঁখি, সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেল, সাবেক সাংস্কৃতিক সম্পাদক নাদিয়া শারমিন, ইন্ডিপেন্ডেন্ট টিভির সহযোগী সম্পাদক শামীম জাহেদী, ইন্ডিপেন্ডেন্ট টিভির সিনিয়র রিপোর্টার মাহমুদ শরীফ ও শাহেদ সিদ্দিকী, ডিআরইউ সদস্য গাজী আবু বকর, মেহ্দী আজাদ মাসুম, সৈয়দ আখতার সিরাজী, শফিকুল ইসলাম প্রমুখ।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..