বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৪২ অপরাহ্ন
শিরোনামঃ
পটুয়াখালী পৌর কৃষকলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল! নাগেশ্বরীতে প্রাণী সম্পদ অফিসে টেকনিসিয়ান নিয়োগে অনিয়ম এডিসের লার্ভা পেলে জেল ও জরিমানা করা হবে: ডিএনসিসি মেয়র জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি : পরিবেশমন্ত্রী কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ স্থগিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরকালে ৫টি দলিল স্বাক্ষর ও বহুমুখী সহযোগিতার সম্ভাবনা : পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী কাতারের আমীরকে লাল গালিচা অভ্যর্থনা দেয়া হয় ঢাকা বিমানবন্দরে

বেতাগী সরকারি কলেজে টাকা নিয়েও আইডি কার্ড দেননি , ভোগান্তিতে শিক্ষার্থীরা

বেতাগী (বরগুনা) প্রতিনিধি:
  • আপলোডের সময় : রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৫৮৮২ বার পঠিত

পরিচয়পত্র (আইডি কার্ড) না থাকায় গণপরিবহনে ভাড়া দিতে গিয়ে রীতিমতো হয়রানির শিকার হচ্ছেন বেতাগী সরকারি কলেজের স্মাতকের প্রায় ৬০০ শিক্ষার্থী।

অভিযোগ উঠেছে, বছরের শুরুতেই আইডি কার্ড দেওয়ার নামে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে প্রতিষ্ঠানের রশীদের মাধ্যমে ২০ টাকা ও হাতে নগদ ১০০ করে টাকা নেন কলেজ কর্তৃপক্ষ।

কিন্ত প্রথম ও দ্বিতীয বর্ষ পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কলেজ থেকে শিক্ষার্থীদের কোনো আইডি কার্ড দেওয়া হয়নি। এ কারণে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা গণপরিবহনে যাতায়াত করার সময় প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন বলে জানান একাধিক ভুক্তভোগী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

জানা গেছে, বেতাগী সরকারি কলেজে স্নাতকে ২০১৯-২০ শিক্ষা বর্ষে ২৫০ জন ও ২০২০-২১ শিক্ষা বর্ষে ৩৫০ জন শিক্ষার্থী রয়েছে। এ শিক্ষা প্রতিষ্ঠানের দুই বর্ষের ভর্তি কমিটির আহবায়ক ভূগোল বিষয়ক অধ্যাপক এমাদুল হক শাহীন ও গনিত বিষয়ক অধ্যাপক ইমাদুল হক বছরের শুরুতেই প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেওয়ার নামে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ভর্তিকালীণ সময় রশীদের মাধ্যমে ২০ টাকা করে ১২ হাজার ও হাতে নগদ ১০০ টাকা করে ৬০ হাজার টাকা আদায় করা হয়। এতে সব মিলিয়ে ৭২ হাজার টাকা আদায় করা হয়েছে। কিন্তু অধ্যাবধি আইডি কার্ড পায়নি কোনো শিক্ষার্থী।

নাম প্রকাশ না করার শর্তে এ শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষক জানান, অসৎ উদ্দেশ্য ও গাফিলাতির কারণে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেওয়া হচ্ছে না। তবুও এখন পর্যন্ত শিক্ষার্থীদের পরিচয়পত্র দেওয়ার বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এমনকি একাধিক ভুক্তভোগী শিক্ষার্থী অভিযোগ করেন, আইডি কার্ড প্রদানে বিলম্বিত হওয়ার কারণ জানতে চাওয়ায় দায়িত্বরতরা তাদেকে ডেকে নিয়ে কথা বলতে নিষেধ আরোপ করেছেন।

এর সত্যতা নিশ্চিত করে ভর্তি কমিটির এক বর্ষের আহবায়ক গনিত বিষয়ক অধ্যাপক ইমাদুল হক বলেন, শিক্ষার্থীদের আইডি কার্ড তৈরি করতে দেওয়া হয়েছে। তবে আগামী এক সপ্তাহের মধ্য আইডি কার্ড দিয়ে দেওয়া হবে। ভর্তি কমিটির অপর বর্ষের আহবায়ক ভূগোল বিষয়ক অধ্যাপক এমাদুল হক শাহীন বলেন, ভর্তির শুরুতে শিক্ষার্থীদের তথ্যগত হের-ফের ছিলো এবং অনেকাংশে অনুপস্থিতির কারণে শিক্ষার্থীদের পরিচয়পত্র দেওয়া সম্ভব হয়নি।

তবে যারা আগামীতে ফরম পূরণ করতে আসবে তাদের মাঝে বিতরণ করা হবে। এ ব্যপারে বেতাগী সরকারি কলেজের অধ্যক্ষ আবদুল ওয়ালিদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, শিক্ষর্থীদের পরিচয়পত্র দেওয়া হয়নি, এটা ঠিক নয়। শিক্ষার্থীদের অনুপস্থিতির কারণে এটি দেওয়া যায়নি। এখনো অনেকে শিক্ষার্থী আইডি কার্ডের নির্ধারিত ফরম পূরণ ও ছবি দেয়নি। এ নিয়ে কাজ চলছে। তবে দ্রুত পৌছে দেওয়া হবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..