শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
পুলিশ পরিচয়ে ডাকাতি প্রধান আসামি গ্রেফতার মুরাদনগরে শিক্ষা প্রতিষ্ঠানে প্লাস্টিকের বেঞ্চ সরবরাহ দা-বঁটি-ছুরি-চাপাতি বানাতে ব্যস্ত কামার শিল্পী, টুংটাং শব্দে মুখরিত তাড়াইল মির্জাগঞ্জে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) উদ্যোগে ত্রাণসামগ্রী বিতরণ মিরপুর সাইন্স কলেজের ৩য় ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে : ওবায়দুল কাদের শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় করার ব্যাপারে আশাবাদী মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মির্জাগঞ্জে উপজেলা চেয়ারম্যান আবু বকর, ভা: চেয়ারম্যান শাওন মহিলা ভা: চেয়ারম্যান হাসিনা নির্বাচিত পটুয়াখালী সদর উপজেলা পরিষদেের সকল বিজয়ীরা নতুন মুখ

বেতাগী সরকারি কলেজে টাকা নিয়েও আইডি কার্ড দেননি , ভোগান্তিতে শিক্ষার্থীরা

বেতাগী (বরগুনা) প্রতিনিধি:
  • আপলোডের সময় : রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৫৮৯৬ বার পঠিত

পরিচয়পত্র (আইডি কার্ড) না থাকায় গণপরিবহনে ভাড়া দিতে গিয়ে রীতিমতো হয়রানির শিকার হচ্ছেন বেতাগী সরকারি কলেজের স্মাতকের প্রায় ৬০০ শিক্ষার্থী।

অভিযোগ উঠেছে, বছরের শুরুতেই আইডি কার্ড দেওয়ার নামে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে প্রতিষ্ঠানের রশীদের মাধ্যমে ২০ টাকা ও হাতে নগদ ১০০ করে টাকা নেন কলেজ কর্তৃপক্ষ।

কিন্ত প্রথম ও দ্বিতীয বর্ষ পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কলেজ থেকে শিক্ষার্থীদের কোনো আইডি কার্ড দেওয়া হয়নি। এ কারণে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা গণপরিবহনে যাতায়াত করার সময় প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন বলে জানান একাধিক ভুক্তভোগী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

জানা গেছে, বেতাগী সরকারি কলেজে স্নাতকে ২০১৯-২০ শিক্ষা বর্ষে ২৫০ জন ও ২০২০-২১ শিক্ষা বর্ষে ৩৫০ জন শিক্ষার্থী রয়েছে। এ শিক্ষা প্রতিষ্ঠানের দুই বর্ষের ভর্তি কমিটির আহবায়ক ভূগোল বিষয়ক অধ্যাপক এমাদুল হক শাহীন ও গনিত বিষয়ক অধ্যাপক ইমাদুল হক বছরের শুরুতেই প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেওয়ার নামে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ভর্তিকালীণ সময় রশীদের মাধ্যমে ২০ টাকা করে ১২ হাজার ও হাতে নগদ ১০০ টাকা করে ৬০ হাজার টাকা আদায় করা হয়। এতে সব মিলিয়ে ৭২ হাজার টাকা আদায় করা হয়েছে। কিন্তু অধ্যাবধি আইডি কার্ড পায়নি কোনো শিক্ষার্থী।

নাম প্রকাশ না করার শর্তে এ শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষক জানান, অসৎ উদ্দেশ্য ও গাফিলাতির কারণে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেওয়া হচ্ছে না। তবুও এখন পর্যন্ত শিক্ষার্থীদের পরিচয়পত্র দেওয়ার বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এমনকি একাধিক ভুক্তভোগী শিক্ষার্থী অভিযোগ করেন, আইডি কার্ড প্রদানে বিলম্বিত হওয়ার কারণ জানতে চাওয়ায় দায়িত্বরতরা তাদেকে ডেকে নিয়ে কথা বলতে নিষেধ আরোপ করেছেন।

এর সত্যতা নিশ্চিত করে ভর্তি কমিটির এক বর্ষের আহবায়ক গনিত বিষয়ক অধ্যাপক ইমাদুল হক বলেন, শিক্ষার্থীদের আইডি কার্ড তৈরি করতে দেওয়া হয়েছে। তবে আগামী এক সপ্তাহের মধ্য আইডি কার্ড দিয়ে দেওয়া হবে। ভর্তি কমিটির অপর বর্ষের আহবায়ক ভূগোল বিষয়ক অধ্যাপক এমাদুল হক শাহীন বলেন, ভর্তির শুরুতে শিক্ষার্থীদের তথ্যগত হের-ফের ছিলো এবং অনেকাংশে অনুপস্থিতির কারণে শিক্ষার্থীদের পরিচয়পত্র দেওয়া সম্ভব হয়নি।

তবে যারা আগামীতে ফরম পূরণ করতে আসবে তাদের মাঝে বিতরণ করা হবে। এ ব্যপারে বেতাগী সরকারি কলেজের অধ্যক্ষ আবদুল ওয়ালিদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, শিক্ষর্থীদের পরিচয়পত্র দেওয়া হয়নি, এটা ঠিক নয়। শিক্ষার্থীদের অনুপস্থিতির কারণে এটি দেওয়া যায়নি। এখনো অনেকে শিক্ষার্থী আইডি কার্ডের নির্ধারিত ফরম পূরণ ও ছবি দেয়নি। এ নিয়ে কাজ চলছে। তবে দ্রুত পৌছে দেওয়া হবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..