শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ তাড়াইলে দুই জুয়ারী গ্রেফতার

ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প; সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক
  • আপলোডের সময় : মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১
  • ৫৯৫২ বার পঠিত

ইন্দোনেশিয়ার ইস্ট নুসা তেঙ্গারা এলাকায় ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতি ও হতাহতের পরিমাণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

দেশটির আবহাওয়া বিভাগ মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে এ কথা জানিয়েছে।

ইউএসজিএস জানিয়েছে, ইন্দোনেশিয়ার স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টা ২০ মিনিটে ভিূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো মওমেরে শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তরে মাটির ১৮.৫ কিলোমিটার অভ্যন্তরে। ভূমিকম্পের কারণে উপকূলের ১০০০ কিলোমিটার জুড়ে বিপজ্জনক ঢেউ তৈরির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার।

ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু, এবং ভূ-পদার্থিক সংস্থার প্রধান দ্বিকোরিতা কর্ণাবতী জানান, ভূমিকম্পের পর ১৫টি ভূকম্পণ অনুভূত হয়েছে। এগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূকম্পণের মাত্রা ছিল ৫ দশমিক ৬।

তিনি বলেন, উত্তর উপকূলীয় এলাকার লোকজনকে দ্রুত সময়ের মধ্যে উচু স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ১০ সেকেন্ডের বেশি ভূকম্পণ অনুভূত হলেই কেবল তারা সরে যাবেন। মওমের শহরে ৯০ হাজার মানুষ বসবাস করেন।

জাপানের মেট্রোলোজিক্যাল সেন্টার জানায়, তাদের উপকূলীয় এলাকায় সুনামি হওয়ার কোনো সম্ভাবনা নেই। সূত্র: দ্য জাপান টাইমস, সিএনএন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..