শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন
শিরোনামঃ
ডিএসইসি’র প্রচার ও প্রকাশনা সম্পাদক রাইজিং বিডির আরিফ আহমেদ কিশোরগঞ্জে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ইসলামী শ্রমিক আন্দোলনের র‍্যালি অনুষ্ঠিত কিশোরগঞ্জের হাওরে কৃষকদের মাঝে ইসলামী ছাত্র আন্দোলনের শরবত ও ঠান্ডা পানি বিতরণ ডিএসইসি’র সভাপতি অনিক সম্পাদক জাওহার ইকবাল মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে আকাশ: কবি মাহফুজ রকি মির্জাগঞ্জে প্রাইমারি ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত শান্তা মনি দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন

১৭ আগস্ট শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা, বন্ধ থাকবে কোচিং সেন্টার : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩
  • ৫৭৯৮ বার পঠিত

আগামী ১৭ আগস্ট দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হবে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা । গুজব ও নকল মুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে  পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে সরকার আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর ৪৩ দিন পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ  রাখার নির্দেশ দিয়েছে।
আজ মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমানের  পরীক্ষা অনুষ্ঠান উপলক্ষ্যে  এক সংবাদ সম্মেলনে এ সব কথা জানান।
দীপু মনি  আরো  জানান, এবার দেশের ১১ টি শিক্ষা বোর্ডে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন ছাত্র ও ছাত্রী পরীক্ষায় অংশ নিবে।  পরীক্ষার্থীর  মধ্যে ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ছাত্র  ও ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী।  দেশের ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীর  জন্য ২ হাজার ৬৫৮ টি কেন্দ্র স্থাপন করা হবে। গত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।
তিনি বলেন, চলতি বছর দেশের ৯ টি সাধারণ শিক্ষাবোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। এর মধ্যে ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী। মোট ৪ হাজার ৬৪৭ টি  শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ১ হাজার ৫৩৫ টি পরীক্ষা কেন্দ্র  স্থাপন করা হবে।
তিনি আরো বলেন,আলীম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন।  এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী। আলীম পরীক্ষায় মোট ২ হাজার ৬৮৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ৪৪৯ টি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হবে ।
শিক্ষামন্ত্রী বলেন, কারিগরী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী। ১ হাজার ৮৩৪ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৬৭৪ টি কেন্দ্র স্থাপন করা হবে।
তিনি আরো জানান, দেশের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা হচ্ছে। এ কারণে আগামী ৯ ও ১০ আগস্ট বান্দরবান,খাগড়াছড়ি,কক্সবাজার ও চট্টগ্রাম জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। (বাসস)

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..