রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন
শিরোনামঃ
দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান উপজেলা নির্বাচন: হরিরামপুরে জনপ্রিয়তার শীর্ষে দেওয়ান সাইদুর মির্জাগঞ্জে পুলিশ কর্মকর্তার বিচারের দাবিতে মানববন্ধন যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ তাড়াইলে দুই জুয়ারী গ্রেফতার

সব জাতির ইসরাইলকে বয়কট করার সময় এসেছে : মোমেন

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : রবিবার, ১২ নভেম্বর, ২০২৩
  • ৫৮০৪ বার পঠিত

পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বলেছেন, সব জাতি ও ধর্মের মানুষ বিশেষ করে মুসলিম উম্মাহ এবং সম্মান ও মানবিক মর্যাদাসম্পন্ন মানুষদের ইসরাইল ও সেদেশের পণ্য বয়কট করার সময় এসেছে।
আজ এখানে প্রাপ্ত এক বার্তায় বলা হয়, শনিবার রিয়াদে অষ্টম বিশেষ ইসলামিক সম্মেলনে বক্তৃতাকালে তিনি বলেন, এই হত্যাকান্ড অবশ্যই বন্ধ করতে হবে এবং চিরতরে বন্ধ করতে হবে।
ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলি আগ্রাসন নিয়ে আলোচনার জন্য যৌথ আরব-ইসলামিক বিশেষ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজার পরিস্থিতি শুধুমাত্র জাতিগত নির্মূলের একটি উদাহরণ নয়, বরং এটি মুক্ত বিশ্বের নেতৃবৃন্দসহ মানবাধিকার, মানবিক আইন এবং সমস্ত নীতি ও নৈতিক মূল্যবোধের প্রবক্তাদের সহায়তায় রাষ্ট্রীয় শক্তির দ্বারা পরিচালিত একটি গণহত্যা।
যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য ইসরাইলের নেতৃত্বকে জবাবদিহি করতে হবে উল্লেখ করে তিনি বলেন, নিরীহ বেসামরিক নাগরিকদের হত্যা এবং বর্বতার মাধ্যমে এলাকা খালি করার মাধ্যমে সন্ত্রাসের পরিবেশ তৈরি করা হয়েছে।
মোমেন বলেন, এই ধরনের কর্মকা-ের শাস্তি হওয়া দরকার যাতে চিরতরে গাজায় চলমান সংঘাতের অবসান হয় এবং সকল বন্দিকে মুক্তি দিতে হবে যাতে জনগণ তাদের নিজের দেশে শান্তিপূর্ণভাবে বসবাস শুরু করতে পারে।
তিনি বলেন, ইসরায়েল-গাজা যুদ্ধ মোটেও যুদ্ধ নয়। এটা আসলে বর্বরোচিত ও সামষ্টিক শাস্তি এবং অবরুদ্ধ নিরপরাধ নারী-পুরুষ, বিশেষ করে অ-যোদ্ধা শিশুদের হত্যাকান্ড যারা লড়াই করতে পারেনা।
তিনি আরো বলেন, বাংলাদেশ আমাদের ফিলিস্তিনি ভাই-বোনদের আত্মনিয়ন্ত্রণ, সার্বভৌমত্ব এবং স্বাধীনতার অধিকারকে সমর্থন করে এবং এর পক্ষে দৃঢ়ভাবে পাশে দাড়ায়। তিনি আরো বলেন, বাংলাদেশ ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের বিষয়ে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছে।
মোমেন বলেন, এ যুদ্ধ নগর ও শহর, একটি জাতির আশা-আকাক্সক্ষা এবং একটি দখলকৃত জনগণকে তাদের অধিকার যেমন – খাদ্য, বাসস্থান, পানি, অত্যাবশ্যকীয় ওষুধ, জ্বালানি ও বিদ্যুৎ এবং অবশ্যই একটি সুষ্ঠ জীবন যাপনের সুযোগ থেকে বঞ্চিত করছে।
তিনি বলেন, ইসরায়েলকে অবশ্যই নারী ও শিশু হত্যা বন্ধ করতে হবে এবং দখলদারিত্বের অবসান ঘটাতে হবে।
মোমেন বলেন, গাজার বাসিন্দাদের জন্য খাদ্য, পানি, ওষুধ এবং অন্যান্য জীবন রক্ষাকারী উপকরণের অব্যাহত, দ্রুত এবং নিরাপদ সরবরাহের জন্য একটি মানবিক করিডোর খোলা রাখা দরকার।
তিনি বলেন, জাতিসংঘে আমাদের সম্মত সব সিদ্ধান্ত, মধ্যপ্রাচ্য শান্তি উদ্যোগ এবং রোড ম্যাপ বাস্তবায়ন প্রক্রিয়া পুনর্বিবেচনা করা উচিত। তিনি বলেন, দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য একটি সুস্পষ্ট সময়সীমা থাকা উচিত।
মোমেন বলেন, এ সঙ্কটের অবসানের জন্য মুসলিম উম্মাহর ঐক্য গড়ে তালো জরুরী।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..