মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন
শিরোনামঃ
পটুয়াখালী পৌর কৃষকলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল! নাগেশ্বরীতে প্রাণী সম্পদ অফিসে টেকনিসিয়ান নিয়োগে অনিয়ম এডিসের লার্ভা পেলে জেল ও জরিমানা করা হবে: ডিএনসিসি মেয়র জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি : পরিবেশমন্ত্রী কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ স্থগিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরকালে ৫টি দলিল স্বাক্ষর ও বহুমুখী সহযোগিতার সম্ভাবনা : পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী কাতারের আমীরকে লাল গালিচা অভ্যর্থনা দেয়া হয় ঢাকা বিমানবন্দরে

লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুনগরী মিনা

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ৬০৯৭ বার পঠিত
লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুনগরী মিনা

আন্তর্জাতিক ডেস্ক:

পবিত্র হজ পালনে বাংলাদেশসহ বিশ্বের দেড় শতাধিক দেশের দশ লাখের বেশি মানুষ সমবেত হয়েছেন মিনায়। সেখানে এখন লাব্বাইক ধ্বনিতে মুখরিত। শুক্রবার তাঁরা সমবেত হবেন আরাফাতের ময়দানে। করোনা মহামারি শুরুর পর এটাই সর্বোচ্চ সংখ্যক হাজির উপস্থিতি।

ইসলামের অন্যতম প্রধান স্তম্ভ হজ। বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমান পাপমুক্তি ও আত্মশুদ্ধির আকুল বাসনা নিয়ে পবিত্র হজ পালন করেছেন। বৃহষ্পতিবার তাঁরা মিনায় অবস্থান করছেন। তাবুনগরী মিনায় এখণ উচ্চারিত হতে শোনা যাচ্ছে—লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান্‌নি’মাতা লাকা ওয়াল্‌মুল্‌ক্, লা শারিকা লাকা। (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।)

আজ শুক্রবার আরাফাতের ময়দানে সমবেত হবেন লাখ লাখ হাজি। সেখানে তাঁরা হজের খুতবা শুনবেন এবং জোহর ও আসরের নামাজ পড়বেন। সূর্যাস্ত পর্যন্ত চলবে এই আনুষ্ঠানিকতা।

পরদিন শনিবার সৌদি আরবে ঈদুল আজহার দিন পশু কোরবানি দিয়ে ইহরাম ছাড়বেন হাজিরা। এরপর কাবা শরীফকে বিদায়ী তাওয়াফের মধ্য দিয়ে শেষ হবে এবারের হজ পর্ব।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..