শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেতাগীতে উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করতে ইউপি চেয়ারম্যানের পদত্যাগ মুরাদনগরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর তৃতীয় ধাপে ১১২টি উপজেলার ভোটগ্রহণ ২৯ মে ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহত মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর মির্জাগঞ্জে কৃষি জমিতে সেচ দিতে গিয়ে যুবক ফিরলো লাশ হয়ে মির্জাগঞ্জে ইসি সচিব’র সাথে মতবিনিময় সভা পটুয়াখালীতে সাবেক ইউপি সদস্যের স্ত্রীর রহস্যজনক মৃত্যু তাড়াইলে জাতীয় উলামা মশায়েখ আইম্মা পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

ঢাকার মঞ্চে ‘হ্যামলেট মেশিন’ নিয়ে “এক্টোম্যানিয়া”

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২
  • ৫৮৯৩ বার পঠিত

এক্টোম্যানিয়া মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘হ্যামলেট মেশিন’। এটি তাদের প্রথম প্রযোজনা।

আন্তঃপাঠ্যাতার ভিত্তিতে রচিত জার্মান লেখক হাইনার মুলারের এই নাটকে আমরা দেখি উইলিয়াম শেক্সপিয়রের হ্যামলেট,ওফেলিয়াকে। সমকালীন যুদ্ধবিদ্ধস্ত ইউরোপ, নারী নির্যাতন, বানিজ্যিক সভ্যতা, সমাজের আরো নানা স্খলনের চিত্র উপস্থাপনের সাথে সাথে চরিত্রগুলোর অভিব্যাক্তি, অন্তর্নিহিত দহন এবং জটিল প্রতীকাবলীর সংমিশ্রণে নির্মিত এই নাটকটি বাংলায় অনুবাদ করেছেন প্রয়াত জাতীয় অধ্যাপক কবির চৌধুরী।

হাইনার মুলারের উত্তরাধুনিক নাটক ‘হ্যামলেট মেশিন’ নির্দেশনা দিচ্ছেন বর্তমানে তেজগাঁও কলেজ থিয়েটার এন্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের প্রভাষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়, থিয়েটার এন্ড পার্ফমেন্স স্ট্যাডিজ বিভাগের প্রাক্তন শিক্ষার্থী নওরীন সাজ্জাদ। নাটক টি নিয়ে তিনি বলেন “এটিই সম্ববত মুলারের দুরহতম নাটক। জটিল প্রতীকাবলী, বিচিত্র উপমা, স্থান কালের সংকলন-প্রসারন এই সকল বহুমাত্রিক বিষয়াদির স্বাতন্ত্র উপস্থিতি এই নাটকটির সময়ের কাঠামো ভেঙে একে সমসাময়িক করে তোলে। সমাজের অস্থিরতা, ব্যাক্তিগত হতাশা, আন্তঃসম্পর্কের টানাপোড়ন এই সবকিছু মিলিয়ে নাটকটি আসলে অত্যন্ত প্রাসঙ্গিক বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে। হ্যামলেট মেশিন মঞ্চে আনার জন্য সত্যিই সাহসের প্রয়োজন। এক্টোমেনিয়ার সদস্যেরা এই সাহস করেছেন এবং আমি তাদের এই দুঃসাহসীক যাত্রায় সহযাত্রী হিসাবে থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি মূল পান্ডুলিপির নির্যাস অপরিবর্তিত রেখে যেন এই আপাত-দূর্বোধ্য নাটকের সহজ উপস্থাপন করতে পারি। আশাকরছি দর্শকরা নিরাশ হবেননা”।

১৫ অক্টোবর থেকে এক্টোম্যানিয়া নাটকটির মহড়া শুরু করেছে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আব্দুল্লাহ আল মারুফ সিজান,আমির হামজা আকাশ,তালহা জুবায়ের,সাগর বড়ুয়া,জয়ব্রত বিশ্বাস,পারিশা মেহজাবিন,মাঈশা কাশপিয়া অদ্রি,সানজিদা শাফরিন,মেরিনা মিতু,ফাতেমা কানিজ শশী,রাসেল মাহমুদ,মেহেদী হাসান লাবন,গাজী রিয়াদ হোসেন। এক্টোম্যানিয়া’র অন্যতম সদস্য তালহা জুবায়ের জানান আগামী বছরের শুরুতেই জানুয়ারীর ১০ তারিখ কারিগরি ও ১১ তারিখ ‘হ্যামলেট মেশিন’-এর উদ্বোধনী মঞ্চায়নের মধ্য দিয়ে ঢাকার মঞ্চে দলটির আত্মপ্রকাশ ঘটবে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..