রবিবার, ১৯ মে ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন
শিরোনামঃ
জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে : ইসি আহসান হাবিব জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী কিশোরগঞ্জে তীব্র দাবদাহে ইসলামী যুব আন্দোলনের হাতপাখা বিতরণ দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর হলুদ সাংবাদিকতা প্রতিরোধে সকলকে দায়িত্বশীল হতে হবে : বিচারপতি নিজামুল হক গলাচিপা ও দশমিনায় প্রকাশ্যে নিধন হচ্ছে রেনু পোনা,কথা বলতে নারাজ কর্তৃপক্ষ ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ বেলা অবেলা : স্বপ্না রহমান ডিএসইসি’র নতুন সভাপতি ডিবিসি’র মুক্তাদির অনিক

কুমিল্লায় ভারতে পাচারকালে ৯টি গুইসাপ উদ্ধার

রায়হান চৌধুরী (কুমিল্লা প্রতিনিধি):
  • আপলোডের সময় : শনিবার, ১ এপ্রিল, ২০২৩
  • ৫৮৩৭ বার পঠিত

কুমিল্লা থেকে ভারতে পাচারকালে চৌদ্দগ্রাম সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ৯টি গুইসাপ উদ্ধার করা হয়েছে। উদ্ধারের পর চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনায় গুইসাপগুলোকে রাজেশপুর ইকোপার্কে অবমুক্ত করা হয়। জানা গেছে, গুইসাপের চামড়া অতিমূল্যবান হওয়ার কারণে বিলুপ্ত প্রায় প্রাণীটি বাংলাদেশ থেকে ভারতে পাচারের প্রবণতা রয়েছে।

রাজেশপুর ইকো পার্কের বন কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, চৌদ্দগ্রাম উপজেলার সেনেরখাল এলাকা থেকে বিজিবি চৌদ্দগ্রাম বিওপির সদস্যরা শুক্রবার বিকেলে এই গুইসাপগুলো পাচার হবার সময় উদ্ধার করে। পাচারকারীরা বিজিবির উপস্থিতি টের পেয়ে বস্তাবন্দী প্রাণীগুলো ফেলে পালিয়ে যায়। দু’টি বস্তায় তার দিয়ে হাত পা মুখ বেঁধে তাদেরকে ভারতে পাচার করা হচ্ছিলো। বিজিবি প্রাণীগুলো উদ্ধারের পর চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনায় চৌদ্দগ্রাম উপজেলা বন কর্মকর্তার তত্ত্বাবধানে গুইসাপগুলো রাজেশপুর ইকো পার্কে নিয়ে এসে অবমুক্ত করেন।

তিনি আরোও জানান, লোহার তার দিয়ে বেঁধে এসব নিরীহ গুইসাপগুলোকে পাচারকারীরা যেভাবে বস্তাবন্দী করে নিয়ে যাচ্ছিলো, এতগুলো প্রানীর মৃত্যুও হতে পারতো। আর গুইসাপ আমাদের প্রাকৃতিক খাদ্য শৃঙ্খলে অপরিহার্য ভূমিকা পালন করে, এসব প্রাণী রক্ষা করা আমাদের নিজেরদের দায়িত্ব। রাজেশপুরের বনে অবমুক্ত করার পর তারা আবারো প্রাণ ফিরে পেয়েছে।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন বলেন, বিজিবি প্রাণীগুলো উদ্ধার করার পর এই গুইসাপ গুলোর কথা আমি জানতে পারি। পরে বন কর্মকর্তাকে প্রাণীগুলো রক্ষার নির্দেশ দিলে তারা রাজেশপুর ইকোপার্কে অবমুক্ত করেন।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..