শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ তাড়াইলে দুই জুয়ারী গ্রেফতার তাড়াইলে সারসহ উফশী ও আউশ ধান পাচ্ছে ৭৫০ জন কৃষক মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের উপজেলা নির্বাচনে কোন অনিয়ম সহ্য করা হবে না : চট্টগ্রামে ইসি আনিছুর

ইরানি সংস্কৃতিতে আমূল পরিবর্তন প্রয়োজন, বললেন খামেনি

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ৫৮৬০ বার পঠিত

দেশের সাংস্কৃতিক কাঠামোতে ‘বৈপ্লবিক পরিবর্তন’ আনা প্রয়োজন বলে মনে করেন ইরানের শীর্ষ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এ ব্যাপারে ইরানের শাসকগোষ্ঠীকে আরও তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার ইরানের ক্ষমতা কাঠামোর সর্বোচ্চ সংস্থা সুপ্রিম কাউন্সিলের বৈঠক ছিল। সে বৈঠকে খামেনি বলেন, ‘ইরানের সাংস্কৃতিক কাঠামোতে আমূল পরিবর্তন আনা প্রয়োজন…সম্প্রতি সুপ্রিম কাউন্সিল দেশের সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক দুর্বলতা ও ঘাটতির উপস্থিতি লক্ষ্য করেছে।’

ইসলামি বিধান অনুযায়ী হিজাব না পরায় ইরানের নৈতিকতা পুলিশের নির্যাতনে শিকার হয়ে গত ১৬ সেপ্টেম্বর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২২ বছরের তরুণী মাশা আমিনি। তার মৃত্যুর পর থেকে দেশটিতে এক অভূতপূর্ব সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

এই বিক্ষোভ কার্যত দেশটিতে ক্ষমতাসীন ইসলামপন্থী শাসকদের ভিত কাঁপিয়ে দিয়েছিল। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের মাধ্যমে ইরানের রাষ্ট্রক্ষমতায় আসীন হওয়া এই শাসকগোষ্ঠী সাম্প্রতিক এই বিক্ষোভের আগে এত বড় চ্যালেঞ্জের মুখোমুখী হয়নি।

সূত্র : রয়টার্স

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..