শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০২:১৭ অপরাহ্ন
শিরোনামঃ
তাড়াইলে জাতীয় উলামা মশায়েখ আইম্মা পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত ঈদ উপলক্ষে অসহায় শিশুদের মাঝে এসো গড়ি ফাউন্ডেশন’র পোশাক বিতরণ ঈদে নাড়ির টানে ঘড় মুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছে পুলিশ: গাইবান্ধা পুলিশ সুপার গণপূর্তের প্রধান প্রকৌশলী পদ পেতে ২০ কোটি টাকার মিশনে মোসলেহ উদ্দীন ইলিয়টগঞ্জ-মুরাদনগর-বাঞ্ছারামপুর সড়কের কাজ দ্রুত শুরুর তাগিদ এমপি জাহাঙ্গীর আলম সরকারে মির্জাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের ইফতার ও দোয়া অনুষ্ঠিত মির্জাগঞ্জে সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত মুরাদনগরে ঈদের আগে ব্যবসায়ীদের সব পুড়ে ছাই বান্দরবানের থানচিতে কৃষি ও সোনালী ব্যাংকে ডাকাতি দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

ইরানি সংস্কৃতিতে আমূল পরিবর্তন প্রয়োজন, বললেন খামেনি

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ৫৮৫৬ বার পঠিত

দেশের সাংস্কৃতিক কাঠামোতে ‘বৈপ্লবিক পরিবর্তন’ আনা প্রয়োজন বলে মনে করেন ইরানের শীর্ষ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এ ব্যাপারে ইরানের শাসকগোষ্ঠীকে আরও তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার ইরানের ক্ষমতা কাঠামোর সর্বোচ্চ সংস্থা সুপ্রিম কাউন্সিলের বৈঠক ছিল। সে বৈঠকে খামেনি বলেন, ‘ইরানের সাংস্কৃতিক কাঠামোতে আমূল পরিবর্তন আনা প্রয়োজন…সম্প্রতি সুপ্রিম কাউন্সিল দেশের সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক দুর্বলতা ও ঘাটতির উপস্থিতি লক্ষ্য করেছে।’

ইসলামি বিধান অনুযায়ী হিজাব না পরায় ইরানের নৈতিকতা পুলিশের নির্যাতনে শিকার হয়ে গত ১৬ সেপ্টেম্বর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২২ বছরের তরুণী মাশা আমিনি। তার মৃত্যুর পর থেকে দেশটিতে এক অভূতপূর্ব সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

এই বিক্ষোভ কার্যত দেশটিতে ক্ষমতাসীন ইসলামপন্থী শাসকদের ভিত কাঁপিয়ে দিয়েছিল। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের মাধ্যমে ইরানের রাষ্ট্রক্ষমতায় আসীন হওয়া এই শাসকগোষ্ঠী সাম্প্রতিক এই বিক্ষোভের আগে এত বড় চ্যালেঞ্জের মুখোমুখী হয়নি।

সূত্র : রয়টার্স

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..