মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
নাগেশ্বরীতে প্রাণী সম্পদ অফিসে টেকনিসিয়ান নিয়োগে অনিয়ম এডিসের লার্ভা পেলে জেল ও জরিমানা করা হবে: ডিএনসিসি মেয়র জলবায়ু অভিযোজনে সফলতার জন্য বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াস জরুরি : পরিবেশমন্ত্রী কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ স্থগিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরকালে ৫টি দলিল স্বাক্ষর ও বহুমুখী সহযোগিতার সম্ভাবনা : পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী কাতারের আমীরকে লাল গালিচা অভ্যর্থনা দেয়া হয় ঢাকা বিমানবন্দরে তাড়াইলে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন- হাসপাতালে বাড়ছে রোগী

ইরানি সংস্কৃতিতে আমূল পরিবর্তন প্রয়োজন, বললেন খামেনি

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ৫৮৫৯ বার পঠিত

দেশের সাংস্কৃতিক কাঠামোতে ‘বৈপ্লবিক পরিবর্তন’ আনা প্রয়োজন বলে মনে করেন ইরানের শীর্ষ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এ ব্যাপারে ইরানের শাসকগোষ্ঠীকে আরও তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার ইরানের ক্ষমতা কাঠামোর সর্বোচ্চ সংস্থা সুপ্রিম কাউন্সিলের বৈঠক ছিল। সে বৈঠকে খামেনি বলেন, ‘ইরানের সাংস্কৃতিক কাঠামোতে আমূল পরিবর্তন আনা প্রয়োজন…সম্প্রতি সুপ্রিম কাউন্সিল দেশের সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক দুর্বলতা ও ঘাটতির উপস্থিতি লক্ষ্য করেছে।’

ইসলামি বিধান অনুযায়ী হিজাব না পরায় ইরানের নৈতিকতা পুলিশের নির্যাতনে শিকার হয়ে গত ১৬ সেপ্টেম্বর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২২ বছরের তরুণী মাশা আমিনি। তার মৃত্যুর পর থেকে দেশটিতে এক অভূতপূর্ব সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

এই বিক্ষোভ কার্যত দেশটিতে ক্ষমতাসীন ইসলামপন্থী শাসকদের ভিত কাঁপিয়ে দিয়েছিল। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের মাধ্যমে ইরানের রাষ্ট্রক্ষমতায় আসীন হওয়া এই শাসকগোষ্ঠী সাম্প্রতিক এই বিক্ষোভের আগে এত বড় চ্যালেঞ্জের মুখোমুখী হয়নি।

সূত্র : রয়টার্স

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..