রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন
শিরোনামঃ
জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে : ইসি আহসান হাবিব জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী কিশোরগঞ্জে তীব্র দাবদাহে ইসলামী যুব আন্দোলনের হাতপাখা বিতরণ দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর হলুদ সাংবাদিকতা প্রতিরোধে সকলকে দায়িত্বশীল হতে হবে : বিচারপতি নিজামুল হক গলাচিপা ও দশমিনায় প্রকাশ্যে নিধন হচ্ছে রেনু পোনা,কথা বলতে নারাজ কর্তৃপক্ষ ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ বেলা অবেলা : স্বপ্না রহমান ডিএসইসি’র নতুন সভাপতি ডিবিসি’র মুক্তাদির অনিক

ইউক্রেন-রাশিয়ার শান্তি আলোচক দলের সদস্য খুন

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপলোডের সময় : রবিবার, ৬ মার্চ, ২০২২
  • ৫৮৯২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক:

গত সপ্তাহে বেলারুশে শান্তি আলোচনায় অংশ নেওয়া ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেনিশ কিরিভ খুন হয়েছেন। শনিবার ইউক্রেনের একাধিক গণমাধ্যম ওই সদস্য খুন হয়েছেন বলে দাবি করেছে।

ইউক্রেন প্রতিনিধি দলের সদস্য কিরিভের মৃত্যুর তথ্য প্রথম প্রকাশ করেছেন দেশটির সংসদ সদস্য আলেকজান্ডার ডুবিনস্কি। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি দাবি করেছেন, গ্রেফতারের চেষ্টার সময় ইউক্রেনীয় নিরাপত্তা সংস্থা এসবিইউয়ের অ্যাজেন্টরা তাকে হত্যা করেছে।
পরবর্তীতে ইউক্রেনের দুই গণমাধ্যম ইউক্রেনিয়া ডট ইউএ এবং অবজরেভাটেল অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে কিরিভের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। আংশিক অস্পষ্ট একটি ছবি প্রকাশ করে সেটি তার মরদেহ বলে দাবি করা হয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে, ফুটপাতে মুখ থুবড়ে পড়েন আছেন এক ব্যক্তি। তার মুখ এবং মাথা রক্তাক্ত। স্থানীয় সময় শনিবার বিকেল ৪টা পর্যন্ত কিরিভের মৃত্যুর বিষয়ে ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইউক্রেনের রাজনীতিবিদ এবং সাংবাদিক আনাতোলি শারিজ এ বিষয়ে নাটকীয় বর্ণনা প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। রাজধানী কিয়েভের একটি আদালতের কাছে মাথায় গুলি চালিয়ে কিরিভকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

সোমবার বেলারুশের গোমেল অঞ্চলে রাশিয়ার সাথে অনুষ্ঠিত প্রথম দফার শান্তি বৈঠকে অংশ নিয়েছিলেন কিরিভ। বৈঠকে ইউক্রেনের অন্যান্য কর্মকর্তাদের সাথে আলোচনার টেবিলের একেবারে ডানদিকে বসতে দেখা যায় তাকে। কিন্তু গণমাধ্যমে প্রকাশিত ইউক্রেনের প্রতিনিধি দলের তালিকায় তার নাম ছিল না। যে কারণে আলোচনার সময় তার অবস্থান অস্পষ্ট রয়ে গেছে।
গত মাসে ইউক্রেনের টেলিভিশন চ্যানেল ৫ এর এক প্রতিবেদনে কিরিভ ২০২০ সাল থেকে রুশ গোয়েন্দা সংস্থাগুলোর সাথে সম্পর্ক রক্ষা করে চলেছেন বলে দাবি করা হয়। পরে এ ব্যাপারে ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ তদন্তভার পায়। কিন্তু এসবিইউয়ের সাথে ব্যক্তিগত সম্পর্ক থাকায় তিনি তদন্ত থেকে অব্যাহতি পান বলে অভিযোগ রয়েছে।

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর মালিকানাধীন ওই টিভি চ্যানেলে কিরিভকে নিয়ে প্রচারিত প্রতিবেদন নেতিবাচক প্রচারণার অংশ ছিল কি-না তা এখনও স্পষ্ট নয়।

সূত্র: আরটি।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..