শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন
শিরোনামঃ
শিক্ষার্থীদের মেধা বিকাশে মুখস্ত শিক্ষার ওপর নির্ভরতা কমাতে পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী কিশোরগঞ্জে তীব্র দাবদাহে ইসলামী যুব আন্দোলনের হাতপাখা বিতরণ দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর হলুদ সাংবাদিকতা প্রতিরোধে সকলকে দায়িত্বশীল হতে হবে : বিচারপতি নিজামুল হক গলাচিপা ও দশমিনায় প্রকাশ্যে নিধন হচ্ছে রেনু পোনা,কথা বলতে নারাজ কর্তৃপক্ষ ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ বেলা অবেলা : স্বপ্না রহমান ডিএসইসি’র নতুন সভাপতি ডিবিসি’র মুক্তাদির অনিক ডিএসইসি’র সাধারণ সম্পাদক বাংলাদেশের আলো’র জাওহার ইকবাল খান ডিএসইসি’র সাংগঠনিক সম্পাদক দৈনিক উত্তরদক্ষিণে’র শহীদ রানা

ড্যাশবোর্ডের মাধ্যমে মাঠ পর্যায়ের ভূমি সেবা মনিটরিং করা হচ্ছে : ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
  • আপলোডের সময় : রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫৭৯০ বার পঠিত

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ড্যাশবোর্ডের মাধ্যমে মাঠ পর্যায়ে ভূমিসেবা প্রদানের কাজ নিবিড়ভাবে মনিটরিং করা হচ্ছে।
আজ রোববার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে তিনি এ কথা জানান।
ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে সমন্বয় সভায় দেশের সকল বিভাগীয় কমিশনার এবং ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সাইফুজ্জামান চৌধুরী আরো বলেন, দুঃখজনক হলেও সত্যি, এখনো প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে নাগরিক হয়রানির। এজন্য জাতীয় স্বার্থে দুর্নীতিমুক্ত ভূমিসেবা নিশ্চিত করতে আরও কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। ড্যাশবোর্ডে কাজের অগ্রগতি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
ভূমিমন্ত্রী বিভাগীয় কমিশনারগণকে নিয়মিত নিজ অধিক্ষেত্রের ভূমি অফিসের ড্যাশবোর্ড নিবিড়ভাবে মনিটর করার অনুরোধ জানিয়ে বলেন, দক্ষ, স্বচ্ছ, জনবান্ধব ও জবাবদিহিমূলক ভূমিসেবা নিশ্চিত করতে না পারলে সার্বিকভাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলা বাস্তবায়ন করা সম্ভব হবেনা।
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমিসেবা বিষয়ে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্বারোপ করে বলেন, সকল পর্যায়ের ভূমিসেবা গ্রহীতাদের কথা বিবেচনা করে আমাদেরকে তাঁদের নিকট সঠিক তথ্য পৌঁছে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
সভাপতির বক্তব্যে ভূমি সচিব বিভাগীয় কমিশনারদের জানান, এই পর্যন্ত দেশের ৪০টি জেলায় গিয়ে ভূমি কর্মকর্তাদের হাতে কলমে ডিজিটাল ভূমিসেবা প্রদান বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বাকি জেলাগুলোতেও এই ধরণের প্রশিক্ষণ পরিচালনা করা হবে। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন অনুযায়ী এখন থেকে বিআইডব্লিউটিএ ছাড়াও পানি উন্নয়ন বোর্ড বা অন্য কোনো সরকারি সংস্থা হাইড্রোগ্রাফিক জরিপ পরিচালনা করতে পারবে। এবারের বিভাগীয় কমিশনারের সভায় দুর্নীতি প্রতিরোধ ও ডিজিটাল ভূমি সেবার প্রসারে পদক্ষেপ গ্রহণের বিষয় গুরুত্ব পায়।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..