সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
তাড়াইলে ৪ গরু চোর গ্রেফতার, জব্দ গাড়িসহ ৬টি গরু পটুয়াখালীতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী রেজাউল করিম সোয়েবের ইশতেহার ঘোষণা  রেড ক্রিসেন্টের প্রশ্নপত্র ফাঁসের ঘটনা সাজানো: কর্মকর্তাদের মাঝে চাপা ক্ষোভ ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় প্রস্তুতি, ফায়ার সার্ভিস, ছুটি বাতিল : মনিরটিং সেল গঠন এমপি আনার খুনের তদন্তে ভারত যাবে গোয়েন্দা পুলিশ কোন দলের নেতাকর্মীকে জেলে পাঠানোর এজেন্ডা আমাদের নেই: ওবায়দুল কাদের সাকিব নট আউট ‘৭০০’ সরকার সকল ধর্মের বিশ্বাসীদের নিয়ে দেশকে এগিয়ে নিতে চায় : প্রধানমন্ত্রী ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমালের মোকাবেলায় প্রস্তুত রয়েছে সরকার : মহিববুর রহমান

পটুয়াখালীতে “বাংলাদেশ ডিজিটাল জরিপ (বিডিএস)পাইলটিং প্রকল্পের শুভ উদ্বোধন

মনজুর মোর্শেদ তুহিন (পটুয়াখালী প্রতিনিধি): 
  • আপলোডের সময় : বুধবার, ৩ আগস্ট, ২০২২
  • ৬০৮৬ বার পঠিত

মনজুর মোর্শেদ তুহিন (পটুয়াখালী প্রতিনিধি): 

উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার এবং সুফল কাজে লাগিয়ে “বাংলাদেশ ডিজিটাল জরিপ (বিডিএস) পাইলটিং “প্রকল্প কাজ এর শুভ উদ্বোধন এবং মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পটুয়াখালীতে ভূমি মন্ত্রণালয় আয়োজিত (৩ আগষ্ট) দুপুর ১২:০০ টায় ডিসি স্কয়ার মাঠে ভূমি মন্ত্রী এমপি জনাব সাইফুজ্জামান চৌধুরী ড্রোন উড়িয়ে এ পাইলট প্রকল্পের কাজ উদ্বোধন করেন। জরিপ কাজের জন্য ব্যবহৃত অন্তত আটটি ড্রোনর ব্যবহার ও কার্যক্রম নিয়ে সংক্ষিপ্ত বিবরণ এবং উন্মুক্ত প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী বলেন, ৩১১৩ কোটি ৫৫ লক্ষ টাকা ব্যয়ে ডিজিটাল ভূমি জরিপ প্রকল্পটি পটুয়াখালী এবং বরগুনা জেলায় পাইলট প্রকল্পের কাজ শুরু করেন। নতুন এ পদ্ধতির জরিপটি বাংলাদেশের ইতিহাসে পটুয়াখালী জেলা লিপিবদ্ধ হয়ে থাকবে। কারণ পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়ন থেকে প্রকল্পটির কাজ শুরু হতে যাচ্ছে। ড্রোন দিয়ে ভূমি জরিপ পদ্ধতিতে একদিনে সর্বোচ্চ ১০ হাজার একর জমি সম্পূর্ণ নির্ভুলভাবে জরিপ করতে সক্ষম।

ডিজিটাল পদ্ধতির এই জরিপ সম্পন্ন হলে বাংলাদেশী নাগরিকদের আর কোন ভূমি মালিকানা জটিলতায় ভুকতে হবে না , কোন ভূমিদস্যদের জায়গা হবে না এবং খুব সহজেই ভূমি সংক্রান্ত সকল সমস্যা সমাধান করতে সক্ষম। সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে এক উত্তরে বলেন প্রধানমন্ত্রীর সুদৃষ্টি এবং বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা হিসেবে পটুয়াখালী থেকেই এর কাজের উদ্বোধনের নির্দেশ দিয়েছেন।

পটুয়াখালী জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর সঞ্চালনায় এবং ভূমি মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর , সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আব্দুল মান্নান, পটুয়াখালী জেলার সকল পৌরসভার মেয়রবৃন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যানবৃন্দ সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ ও বিভিন্ন ইলেকট্রিক এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর..